নির্দেশনামূলক ডিজাইনের সংক্ষিপ্ত পরিচিতি
শিক্ষণ শুধুমাত্র কন্টেন্ট প্রেরণ এবং শুধুমাত্র ঘটনা স্মরণ করা ছাড়াও শেখার চেয়ে আরও বেশি হয়। শিক্ষার বিষয়বস্তু সম্পর্কে নিজের বোধগম্যতার উন্নয়ন এবং একটিকে তার মানসিক কাঠামোর মধ্যে একত্রিত করা সম্পর্কে। শিক্ষাদান এই সক্রিয় করার জন্য কার্যক্রম ডিজাইনার সম্পর্কে। এই সমস্ত কার্যক্রমকে নির্দেশনামূলক নকশা বলা হয়।
নির্দেশনামূলক ডিজাইন হচ্ছে সেন্সর করা। এটি শেখার উদ্দেশ্য শেখার উদ্দেশ্যে সারিবদ্ধ এবং মূল্যায়নের জন্য তাদের aligning লক্ষ্য। এর অর্থ হল, এমন একটি পর্যায়ে শেখার লক্ষ্যগুলি নড়াচড়া করা, যা জ্ঞান ও দক্ষতাগুলির জন্য উপযুক্ত, যা কার্যক্রমগুলি তৈরি এবং ডিজাইন করা হয় যা শিক্ষার্থীদের সামগ্রী বোঝার বিকাশ করতে সাহায্য করে এবং শেখার জন্য যে দক্ষতা অর্জন করে সেগুলি গড়ে তুলতে সহায়তা করে।
শিক্ষামূলক নকশা আমাদের শেখার কেন্দ্রীয় দৃষ্টিকোণ থেকে বিষয়বস্তু কেন্দ্রীভূত দৃষ্টিভঙ্গি থেকে সরাতে বাধ্য করে। তাই প্রশ্নটি শুরু করার পরিবর্তে, শিক্ষকরা কী শিখতে যাচ্ছেন, তা কি শিক্ষকরা তাদের ছাত্রদের শিখতে চান? এই দৃষ্টিকোণ থেকে শিক্ষানুষ্ঠানের পাশাপাশি কিছু শিক্ষণ ফলাফল বা লক্ষ্যের সমর্থনে তা নিশ্চিত করতে সহায়তা করে। নির্দেশনামূলক নকশা শিক্ষককে স্পষ্ট করে দেয় যে তারা এই কোর্সের শেষে তাদের ছাত্রদের কী করতে চায়। এটি তাদের বিষয়বস্তুতে সাহায্য করে, শেখার কার্যক্রমগুলি যা তারা বিকাশ করে।
ভাল শিক্ষামূলক নকশা কী ভাল শিক্ষণ ফলাফল তৈরি হয়। প্রায়ই মানুষ পক্ষাঘাতের বিন্দু শেখার উদ্দেশ্য দ্বারা আচ্ছন্ন হয়। একটি ভাল শেখার ফলাফল লেখা মোটামুটি সোজা এগিয়ে হওয়া উচিত। এটা স্পষ্ট, সংক্ষিপ্ত এবং নির্দিষ্ট হওয়া উচিত এবং আপনি শিক্ষার্থীদের কি করতে সক্ষম হবে সে বিষয়ে পরিণামের কথা উল্লেখ করেছেন তা নিশ্চিত করুন। শিক্ষার যথাযথ মাত্রা কমাতেও এটি গুরুত্বপূর্ণ, যাতে আপনি শুধুমাত্র মৌলিক জ্ঞান অধিগ্রহণের সাথে আচরণ করেন না কিন্তু এটি উপযুক্ত হলে শিক্ষার উচ্চ মাত্রার অন্তর্ভুক্তও হয়।
শিক্ষামূলক নকশা ব্যবহার করে আমাদেরকে উপযুক্ত মিডিয়া এবং প্রযুক্তি পছন্দগুলি করতে সহায়তা করে। এটি বিভিন্ন ধরণের প্রযুক্তি ব্যবহার করার জন্য প্রলুব্ধকর। কিন্তু, যদি প্রযুক্তিটি মনোযোগের সাথে নির্বাচিত না হয় তবে শিক্ষার্থীরা বিভ্রান্ত, বিভ্রান্ত এবং হতাশ হতে পারে।
এটা স্পষ্টতই নির্দেশনামূলক নকশা একটি সরল ব্যাখ্যা ছিল। কৌশল বেশ জটিল পেতে পারে এবং বিভিন্ন পদ্ধতি এবং সরঞ্জাম আছে। কিন্তু এই সমস্ত অন্তর্নিহিত মৌলিক প্রক্রিয়া।
1. শেখার লক্ষ্য নির্দিষ্ট করা।
2. বিষয়বস্তু নির্বাচন;
3. শেখার কার্যক্রম বিকাশ;
4. সমস্ত নিখরচায় নিরীক্ষণ এবং সমস্ত শিক্ষার লক্ষ্য অর্জনের অবদানসমূহ ডিজাইন করা হচ্ছে।
No comments:
Post a Comment